মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০:১৫ পূর্বাহ্ন

গভর্নরের দায়িত্ব পালন করবেন ২ ডেপুটি গভর্নর

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০
  • ৪২ বার পঠিত

[ad_1]

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির নতুন মেয়াদে দায়িত্ব না নেওয়া পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের সাধারণ কাজ চালিয়ে নিতে দায়িত্ব পালন করবেন ডেপুটি গভর্নর-১ এসএম মনিরুজ্জামান ও ডেপুটি গভর্নর-২ আহমেদ জামাল।

এ দুইজন শুধু তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করবেন বলে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে।

এ বিষয়ে বৃহস্পতিবার (২ জুলাই) আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে একটি অফিস আদেশ জারি হয়েছে। এতে স্বাক্ষর করেন উপসচিব মো. জেহাদ উদ্দিন।

অফিস আদেশে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের গভর্নরের অবর্তমানে দৈনন্দিন কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে গভর্নরের যোগদানের আগ পর্যন্ত ব্যাংকের ডেপুটি গভর্নর-১ এসএম মনিরুজ্জামান এবং ডেপুটি গভর্নর-২ আহমেদ জামাল স্ব স্ব ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন।

ডেপুটি গভর্নর-১ এসএম মনিরুজ্জামান গভর্নরের দৈনিক ডাক দেখবেন এবং তা সংশ্লিষ্ট বিভাগে পাঠাবেন। পরে নিয়োগপ্রাপ্ত গভর্নরকে ডেপুটি গভর্নরদ্বয় গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত সর্ম্পকে অবহিত করবেন প্রয়োজনে কার্যত্তোর অনুমোদন প্রহণ করবেন।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে, গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হচ্ছে আগামীকাল ৩ জুলাই। বর্তমান গভর্নর ফজলে কবিরকে স্বপদে রাখতে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের বর্তমান বয়স সীমা ৬৫ থেকে বাড়িয়ে ৬৭ বছর করার জন্য চলতি বছরের ৮ জুন মন্ত্রিপরিষদে আইন সংশোধন প্রস্তাব অনুমোদিত হয়।

পরে সংশোধনীটি সংসদের বাজেট অধিবেশনে পাঠানো হয়। সংশোধনীটি ২৯ জুন সংসদের নোটিশে আনা হলেও শেষ পর্যন্ত সংসদে উত্থাপিত হয়নি।

এদিকে সংসদের অধিবেশন ৮ জুলাই পর্যন্ত মুলতবি করা হয়েছে। ৩ জুলাইয়ের আগে সংশোধনীটি পাস না হওয়া পর্যন্ত দুইজন ডেপুটি গভর্নরকে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের দায়িত্ব পালন করার অফিস আদেশ জারি করা হয়েছে।

সূত্রে জানায়, সংসদে গভর্নরের বয়সসীমা ৬৭ বছর পাস করার পর, নতুন গভর্নর নিয়োগ দেওয়া হবে। করোনাভাইরাসের কারণে সরকার বর্তমান গভর্নর ফজলে কবিরকে রাখার জন্যই আইন সংশোধনের উদ্যোগ নিয়েছেন। আবার সরকার চাইলে নতুন কেউও আসতে পারেন।

চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি গভর্নর ফজলে কবিরের মেয়াদ চার বছর পূর্ণ হওয়ার পর সাড়ে তিন মাসের জন্য তাকে পুনরায় নিয়োগ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। ৩ জুলাই তার বয়স ৬৫ বছর অতিক্রম করবে। অর্থাৎ সংসদে আইনটি অনুমোদন না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের দায়িত্ব পালন করবেন দুই ডেপুটি গভর্নর।

ঢাকা/হাসনাত/সনি

[ad_2]

Source link

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2020 jagotrishal.com
Design & Developed BY Purbakantho.Com